দিনাজপুরের খানসামায় নানা আয়োজনের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

সোমবার একুশের প্রথম প্রহরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের স্মরনে খানসামা উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, থানা পুলিশ, দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১, আলোকঝাড়ি ইউনিয়ন পরিষদ, ছাত্রলীগ, বিভিন্ন শিক্ষা, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান। পরে খানসামা উপজেলা পরিষদ চত্বরে ও উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক করা হয়।

এসময় উপস্থিত ছিলেন খানসামা উপজেলা ইউএনও রাশিদা আক্তার,উপজেলা এসিল্যান্ড মারুফ হাসান,খানসামা থানা ওসি কামাল হোসেন,উপজেলার বীর মুক্তিযোদ্ধা আজিজুল হক,শরীফ উদ্দিন, মকলেছুর রহমান,উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন,উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন,উপজেলা ফায়ার সার্ভিস স্টেশন অফিসার তালহা বিন জসিম,দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের অর্থোঃ সার্জারী বিভাগ ডাঃ হাসিনুর রহমান (হাসিন) প্রমুখ।

এদিকে দিবসটি উপলক্ষে আজ সকাল ১০ টার দিকে উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের পক্ষ থেকে পাকেরহাট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী অর্পণ, শপথ পাঠ ও আলোচনা সভা অনুষ্ঠিত। এসময় উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) মোস্তফা আহমেদ শাহ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়নের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপি।

দিবসটি উপলক্ষে আজ দুপুরে উপজেলার অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান গোয়ালডিহি বালিকা উচ্চ বিদ্যালয়ে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী অর্পণ শেষে বৃক্ষরোপণ করা হয় এবং হলি ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারের সহযোগিতায় ব্লাড গ্রুপিং ক্যাম্প অনুষ্ঠিত। এসময় উপস্থিত ছিলেন গোয়ালডিহি বালিকা উচ্চ বিদ্যালয় এর প্রধান শিক্ষক মোহাম্মদ শেখ আফজাল হোসেন, অত্র বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য ও শিক্ষকগণ, প্রমূখ।

এ ছাড়াও দিবসটি উপলক্ষে উপজেলার পাকেরহাট কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠন, উপজেলা অটোবাইক শ্রমিক কল্যাণ সোসাইটি, পাকেরহাট নির্মাণ শ্রমিক ইউনিয়ন এবং পাকেরহাট ট্যাংক ও ট্যাংলড়ী শ্রমিক ইউনিয়ন,পাকেরহাট সরকারি কলেজ সহ অন্যান্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, এনজিও সহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়।